ঢাকা ইলেক্ট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেড (ডেসকো) | Dhaka Electric Supply Company Ltd. (DESCO)

পরিচিতি

বাংলাদেশের অত্যন্ত গুরুত্বপূর্ণ বিদ্যুৎ সেক্টরের অব্যাহত সংস্কার/পুনর্গঠন কার্যক্রমের আওতায় বিদ্যুৎ বিতরণ পদ্ধতি পরিচালন ও আর্থিক ব্যবস্থাপনার উন্নয়ন ও গুণগত মান পরিবর্তনের লক্ষ্যে কোম্পানি আইন ১৯৯৪ এর আওতায় সরকারি মালিকানাধীন দেশের প্রথম বিদ্যুৎ বিতরণ কোম্পানি হিসেবে ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি (ডেসকো) লিমিটেড এর যাত্রা শুরু হয়।

  • পাবলিক লিমিটেড কোম্পানি গঠনঃ ৩ নভেম্বর ১৯৯৬
  • বাণিজ্যিক কার্যক্রম শুরুঃ ২৪ সেপ্টেম্বর ১৯৯৮
  • শেয়ার মার্কেটে তালিকাভূক্তিঃ ১৮ জুন ২০০৬
  • বিইআরসি থেকে লাইসেন্স প্রাপ্তিঃ ১৫ নভেম্বর ২০০৭
  • অথরাইজড ক্যাপিটালঃ ২০০০ কোটি টাকা
  • পেইডআপ ক্যাপিটালঃ ৩৯৮ কোটি টাকা
  • বিক্রয় ও বিতরণ বিভাগঃ ২৪ টি


পরিচালনা পর্ষদ এবং ব্যবস্থাপনা কর্তৃপক্ষ

ডেসকোর Articles of Association অনুযায়ী বর্তমানে ১২ (বার) সদস্যের বোর্ড দ্বারা ডেসকো পরিচালিত হচ্ছে। তন্মধ্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের একজন অতিরিক্ত সচিব জনাব মোঃ নিজাম উদ্দিন কোম্পানি'র চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। মাননীয় ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী কাওসার আমীর আলীর নেতৃত্বে ও নির্বাহী পরিচালক (এইচ.আর), নির্বাহী পরিচালক (সংগ্রহ), নির্বাহী পরিচালক (অপারেশন), নির্বাহী পরিচালক (অর্থ ও হিসাব) ও নির্বাহী পরিচালক (প্রকৌশল) এর তত্ত্বাবধানে আনুমানিক ১৮৬০ জন নিয়মিত কর্মকর্তা ও কর্মচারী ডেসকো'র আওতাধীন এলাকার প্রায় ১১ লক্ষ গ্রাহককে বিদ্যুৎ সেবা প্রদান করে যাচ্ছে।



ডেসকো আওতাধীন এলাকা

মিরপুর, পল্লবী, কাফরুল, কল্যাণপুর, ক্যান্টনমেন্ট, গুলশান, বনানী, মহাখালী, উত্তরা, উত্তরখান, দক্ষিণখান, বারিধারা, বাড্ডা, টঙ্গী এবং পূর্বাচলসহ প্রায় ৪০০ বর্গকিলোমিটার এলাকা ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি (ডেসকো) লিঃ এর আওতাভূক্ত।

DESCO Area Map
ডেসকো এরিয়া ম্যাপ


ডেসকো'র বিগত ১৩ বছরের অর্জন

ক্রম বিবরণ জুন ২০০৯ জুন ২০২২
গ্রাহক সংখ্যা (জন) ৪,১৫,৮৪২ ১১,৫৭,৪৯০
প্রি-পেমেন্ট/স্মার্ট মিটার (সংখ্যা) ৯,৭৫৫ ৫,৮৩,৮০৫
সিস্টেম লস (%) ৯.৭৯ ৫.৬২
বকেয়ার সমমাস ২.৭৩ ১.৫১
১৩২/৩৩/১১ কেভি উপকেন্দ্র (সংখ্যা)
৩৩/১১ কেভি উপকেন্দ্র (সংখ্যা) ২১ ৫৩
৩৩/১১ কেভি উপকেন্দ্রের ক্ষমতা (এমভিএ) ৭৬০/১০৬৪ ২৯০০/৪০৬০
সর্বোচ্চ চাহিদা (মেগাওয়াট) ৫৪৫ ১১৪৩
১১ কেভি ফিডার (সংখ্যা) ২১১ ৫৩৩
১০ বিতরণ লাইন (কিঃমিঃ) ৩১৩৭ ৫৬১৭.৪১


ডেসকোর গ্রাহক সেবা

জনসেবা প্রদানে ও দেশের সার্বিক উন্নয়নে সরকার সার্বিক উন্নয়নে সরকারে কর্তৃক ঘোষিত ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের উদ্দেশ্যে ডেসকো তথ্য প্রযুক্তি নির্ভর নানাবিধ কর্মসূচি গ্রহন করেছে। গ্রাহক সেবার মান বৃদ্ধিসহ প্রাতিষ্ঠানিক দৃঢ়তা, স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধির মাধ্যমে সুশাসন প্রতিষ্ঠা করার লক্ষ্যে ডেসকো মোবাইল অ্যাপস প্রস্তুত করে গ্রাহক সেবা এবং সেবা সংশ্লিষ্ট প্রয়োজনীয় তথ্য গ্রাহকের একেবারে হাতের মুঠোয় পৌছানোর ব্যবস্থা করেছে।





বিস্তারিত ইতিহাস